থিংক অ্যান্ড গ্রো রিচ pdf – নেপোলিয়ন হিল

থিংক অ্যান্ড গ্রো রিচ বইটি প্রকাশিত হবার পর থেকে গত ২১ বছরে সারাবিশ্বে প্রায় ৩৩ মিলিয়ন বইয়ের কপি বিক্রি হয়েছে। ১০৯ টি ও বেশি দেশে অনুবাদ হয়েছে এবং অনুবাদ হয়েছে  ৫১ টিরও বেশি ভাষায়। ৬ বছরেরও বেশি সময় ধরে নিউইয়র্ক টাইমসের বেস্ট সেলার তালিকায় বইটি টিকে ছিলো। লাখ লাখ মানুষ বইটি পড়ে উপকৃত হয়েছেন, বইটি পড়ে তারা তাদের জীবনের লক্ষ্য বদলেছেন।


থিংক অ্যান্ড গ্রো রিচ বইটিতে এমন কী জাদু আছে?

যা পৃথিবীর মানুষকে এত আকৃষ্ট করলো ! Napoleon Hill ( নেপোলিয়ন হিল ) তার বইয়ে ব্যাখা করেছেন: ঠিক কী কারনে সমাজের একটি শ্রেনী গরীব হয় আর আরেকটি শ্রেনী হয় ধনী? সম্পূর্ণ বই এখানে আলোচনা করা সম্ভব না হলেও আসুন আমরা ১টি জেনে নেই।


থিংক অ্যান্ড গ্রো রিচ free pdf – নেপোলিয়ন হিল

ছোট্ট একটি গল্প দিয়ে শুরু করা যাক। একদিন রবার্ট তার বন্ধু বাবার কাছে থেকে ব্যবসা করে ধনী হবার কৌশল শিখতে চাইলেন কারণ তার ওই বন্ধুর বাবা একজন সফল ব্যবসায়ী  ছিলেন । বন্ধুর বাবা রবার্টকে বললেন- ‘ঠিক আছে, আমি তোমাকে ব্যবসায় করা ও ধনী হবার কৌশল শেখাবো। সেজন্য তোমাকে আমার হয়ে আমার প্রতিষ্ঠানে কিছুদিন কাজ করতে হবে।’ রবার্ট রাজী হয়ে গেলেন এবং তার প্রতিষ্ঠানে কাজ করা শুরু করলেন।


আরো ডাউনলোড করতে পারেন : 10-minute English Grammar Course


বইয়ের গল্পের মোর শুরু এখান থেকে

কিন্তু রবার্ট একটা বিষয় খেয়াল করলেন তার বন্ধুর সেই ব্যবসায়ী বাবা কোথায় যেন উধাও হয়ে গেলেন এবং সেই ব্যবসায়ীর আর খোঁজ মিললো না পরবর্তী ৩-৪ মাস পযর্ন্ত। এই কারণে রবার্টের আর বিশেষ কিছু আর শেখাও হলো না। কোন উপায় না পেয়ে শেষে খুব বিরক্ত হয়ে রবার্ট বন্ধুর সেই বাবাকে খুঁজে বার করলেন এবং বললেন- ‘আপনি আমাকে কাজ না শিখিয়ে ঠকিয়েছেন।


রবার্ট আরো বললেন আপনি আমাকে দিয়ে আপনার প্রতিষ্ঠানে কাজ করিয়েছেন কিন্তু তার বিনিময়ে আমাকে আপনার কাজ শেখানোর কথা ছিল কিন্তু আপনি আমাকে কিছুই শেখাননি।, রবার্ট এর মুখ থেকে এত অভিযোগ শোনার পর বন্ধুর বাবা রবার্ট কে বললেন- ‘কে বলেছে আমি তোমাকে কিছুই শেখাইনি? শেখানোর জন্য দেখা হওয়া কি খুব জরুরি বা আবশ্যক? তুমি হয়তো বুজতে পারোনি আমি তোমাকে বিজনেস শুরু করার প্রথম শিক্ষাটাই দিয়ে দিয়েছি। আমি তোমাকে শিখিয়েছি কিভাবে বিজনেস শুরু করার আগে চাকুরিকে ঘৃনা করতে হয়।


গল্পের রবার্ট এর পরিচয়

গল্পের এই রবার্টই মূলত বইটির লেখক রবার্ট তরু কিয়োসাকি। তার বন্ধুর বাবা ছিলেন অল্প শিক্ষিত কিন্তু তিনি ছিলেন সফল  একজন ব্যবসায়ী। এই গল্পে তিনি বন্ধুর বাবাকে  বলেছেন রিচ ড্যাড এবং নিজের উচ্চশিক্ষিত শিক্ষক বাবাকে বলেছেন পুওর ড্যাড। লেখক আমাদের জীবনের প্রতি দৃষ্টিভঙ্গি আর অর্থনৈতিক শিক্ষায় আগ্রহ – এই দুইটি ক্রাইটেরিয়া দিয়েই মূলত রিচ আর পুওর এর এই শ্রেণীবিন্যাস করেছেন। যেখানে তার বন্ধুর বাবা স্বল্পশিক্ষিত ব্যবসায়ি মৃত্যুর আগে রেখে গেছেন ১০ মিলিয়ন ডলার এবং তার নিজের উচ্চশিক্ষিত বাবা মৃত্যুর আগে রেখে গেছেন উল্টো কিছু বিল অপরিশোধিত এর কাগজ।


এই ২জন বাবার মানসিকতা আর দৃষ্টিভঙ্গিতে ঠিক কী কী পার্থক্য রয়েছে? রবার্ট রিচ এবং পুওর দুজন বাবার কাছ থেকেই তার জীবনের শিক্ষা নিয়েছেন। কার কাছে থেকে কী শিক্ষা নিয়েছেন সেই অভিজ্ঞতাই তিনি পর্যায়ক্রমে বইয়ে লিখেন। ঠিক এখানেই র্পাথক্য আর ১০ টা বই থেকে এই বইটি গল্পে। লেখক নেপোলিয়নহিল  অন্যান্য সফল মানুষদের প্রসংঙ্গ না টেনে নিজের জীবনের বাস্তব অভিজ্ঞতাই তুলে ধরেছেন।


আরো ডাউনলোড করতে পারেন : লাভ ক্যান্ডি বই


বইয়ের গুরুত্বর্পূণ ২টি লাইন

পুওর ড্যাড বলেন- ‘অর্থের প্রতি মোহই অনর্থের মূল। ভাল গ্রেড অর্জন করো, ভাল করে চাকুরির দরখাস্ত লেখতে শিখো। তারপর ভাল কর্পোরেশনে চাকুরী করো। টাকার জন্য কাজ করো। নিশ্চিন্তে ঝুঁকিবিহীন জীবন পার করো।’ অপরদিকে রিচ ড্যাড বলেন- ‘পর্যাপ্ত পরিমান অর্থের অভাবই অনর্থের মূল। শুধু ভাল গ্রেড নই, পাশাপাশি দরকার যথেষ্ট পরিমান অর্থনৈতিক শিক্ষা, সম্পদ-দায়ের সচেতনতা আর বিনিয়োগ জ্ঞান। ভাল করে বিজনেস প্লান লেখা শেখো। একটা কর্পোরেশনের মালিক হও। ঝুঁকি নিতে শেখো যেনো টাকা একদিন তোমার জন্য কাজ করে। গড়ে তোলো সমৃদ্ধ জীবন যেখানে তোমার মাধ্যমে জীবিকা হবে আরো অনেকের।’


পুওর ড্যাড তার নিজের সন্তানকে সেই সব উপদেশই দিয়েছেন যেগুলো তিনিও তার বাবার মুখে শুনেছিলেন কয়েক দশক পূর্বে। কিন্তু যুগ বদলেছে; বদলে গেছে সময় আর পৃথিবীও- শুধু পরিবর্তন হয়নি পুওর ড্যাডদের সেই পুরোনো উপদেশ গুলো।


বইয়ের উপদেশ আর দৃষ্টিভঙ্গি

এই দিকে রিচ ড্যাড কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে নিজের উপদেশ আর দৃষ্টিভঙ্গি ঠিকই পরিবর্তন করে নিয়েছেন । রবার্ট রিচ ড্যাডের কাছ থেকে ৩০ বছর ধরে যে অমূল্য শিক্ষা পেয়েছেন, তা তিনি এই বইয়ে ব্যাখ্যা করেছেন আলাদা ৬ টি শিরোনামে।


কী ছিলো রিচ ড্যাডের সেই পরামর্শগুলো?

রবার্ট কাকে বেছে নিয়েছিলেন চূড়ান্তভাবে ?

রিচ ড্যাডকে নাকি পুওর ড্যাডকে?

জানতে হলে আপনাকে পড়তে হবে এই বইটি।


বইটির সবচাইতে পছন্দের পাঁচটি লাইন

1. Rich people acquire assets. The poor & middle class acquire liabilities.

2. It’s not how much money you make; It’s how much money you keep.

3. The single most powerful asset we all have is our mind.

4. Thinking that a job makes you secure is lying to yourself.

5. An asset puts money in your pocket. A liability takes money out of your pocket.


থিংক অ্যান্ড গ্রো রিচ E-Book ইনফরমেশন

Book NameThink and Grow Rich  ( থিংক অ্যান্ড গ্রো রিচ Free Pdf )

Book Type –  E-Book

Author NameNapoleon Hill ( নেপোলিয়ন হিল )

File format– PDF

Book Size – 5.35 MB

Book Page – 173 pcs

Download Link


আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

আপনি কি E-Book খুজছেন ? অথবা বল্কচেইন টেকনোলজি  জানতে আগ্রহী ? অথবা আরো বিভিন্ন বিষয় যেমন, বিজ্ঞানের বিস্ময়কর সব আবিস্কার জানতে, আমাদের মহাবিশ্ব নিয়ে অজানা অনেক তত্ত্ব জানতে, ইলেকট্রিকাল এর খুটিনাটি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুণ। আমাদের সকল আর্টিকেল বিজ্ঞান সম্মত।

Similar Articles

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular